ঢাবি মাইম এ্যাকশনের অর্ধ যুগ

‘না বলা কথাগুলো না বলেই হোক বলা’ স্লোগান নিয়ে যাত্রা শুরু করা মূকাভিনয় সংগঠন, ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন (ডুমা) তাদের প্রতিষ্ঠার অর্ধ যুগ পার করেছে। এ উপলক্ষে সোমবার (২৭ফেব্রুয়ারি) সকালে ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে কেক কেটে প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করেছে সংগঠনের অভিনেতা-অভিনেত্রীরা।

মাইমের অর্ধযুগ পূর্তি উৎসব ও ৭ম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন। পরে মাইমের নেতা-কর্মী ও শুভাকাঙ্খিরা ক্যাম্পাসে আনন্দ র‌্যালী বের করে। অপরাজেয় বাংলার পাদদেশে মূকাভিনয় শিল্পীরা দর্শকদের মূকাভিনয় দেখিয়ে মুগ্ধ করেন।

প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আগামীকাল সন্ধ্যা সাড়ে ছয়টায় টিএসসিতে প্রদর্শনীর আয়োজন করেছে সংগঠনটি।

২০১১ সালের ২৭ ফেব্রুয়ারি তরুণ মূকাভিনেতা মীর লোকমানের হাত ধরে যাত্রা শুরু করে মূকাভিনয়ের এই সংগঠনটি। প্রতিষ্ঠার পর থেকে মূকাভিনয়কে প্রাতিষ্ঠানিক রূপ দিতে এবং দেশের সর্বত্র প্রাচীন এই শিল্প মাধ্যমকে ছড়িয়ে দিতে অক্লান্ত পরিশ্রম করে চলেছেন মীর লোকমান এবং তার অদম্য দল।

এ পর্যন্ত দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ-স্কুল এবং জেলা পর্যায়ে ৩০০ এর অধিক প্রদর্শনী করেছে সংগঠনটি। দেশে-বিদেশে পুরস্কার এবং সম্মাননায় ভূষিত হয়েছে তার সংগঠন।

গতবছর ভারতের জিন্দাল গ্লোবাল ইউনিভাসির্টির ‘বিশ্বমিল’ আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসবে মূকাভিনয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে মাইম অ্যাকশন। দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ থেকে সর্বোচ্চ ডিগ্রি নিয়ে মূকাভিনয়কে পেশা হিসেবে গ্রহণ করার চ্যালেঞ্জ নিয়ে মূকাভিনয় নিয়ে কাজ করে যাচ্ছেন মীর লোকমান।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*